পেঁপের বীজে আছে যেসব উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: পেঁপের গুণাগুণের সম্বন্ধে কমবেশি সকলের একটা ধারণা রয়েছে। তবে পেঁপের বীজেও রয়েছে প্রচুর উপকারী উপাদান। একাধিক উপকারী উপাদানে ঠাসা পেঁপের বীজ এবং মধুর সঙ্গে মিশিয়ে খেলে শরীরের বিভিন্ন সমস্যা দূর হয়। প্রতিদিন ২ চামচ পেঁপের বীজের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে খান। এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

ঋতুচক্রের সময়ে প্রতিদিন পেঁপের বীজের সঙ্গে পরিমাণ মতো মধু মিশিয়ে খাওয়া শুরু করলে শরীরের ভিতরের ইনফ্লামেশন বা প্রদাহের মাত্রা কমে। ফলে কষ্ট এবং অস্বস্তি কিছুটা কম হয়।

নিয়মিত পেঁপের বীজ এবং মধু খেলে ত্বকের ভিতরে জমে থাকা টক্সিক উপাদান বেরিয়ে যায়। ফলে ত্বক টানটান হয়, সেই সঙ্গে ত্বক স্বতেজ হয়ে ওঠে। ফলে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়।

পেঁপের বীজে রয়েছে প্রচুর মাত্রায় প্রোটিন, যা পেশির গঠনে বিশেষ ভূমিকা পালন করে থাকে। পেঁপের বীজ ও মধু সেলের কর্মক্ষমতা বাড়ায়। ফলে ক্লান্তি দূর হবে।যাদের হজমের সমস্যা রয়েছে তাদের পেঁপের বীজ ও মধু খাওয়া খুব প্রয়োজন। এতে হজমের সমস্যা দূর হয়।

যারা ওজন কমাতে চাইছেন, তাদের পেঁপের বীজ এবং মধু রোজ খাওয়া প্রয়োজন। এতে রয়েছে বেশ কিছু লিপিডস এবং পটাশিয়াম, যা মেটাবলিজম বাড়িয়ে চর্বি কমাতে সাহায্য করে। © বিডিভিউ টোয়েন্টিফোর ডটকম